আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে করোনা মহামারির ভিতর কাশ্মীর পর্যটকদের জন্য খুলে দেওয়া হলো। আরটি–পিসিআর কাশ্মীরে নামার পর করোনা শনাক্তে পর্যটকদের জন্য আরটি–পিসিআর পরীক্ষা করা বাধ্যতামূলক। করোনাভাইরাসের সংক্রমণ চলার মধ্যেই পর্যটকদের জন্য মঙ্গলবার থেকে ধাপে ধাপে জন্মু ও কাশ্মীর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার সরকার। তবে এ জন্য জারি করা হয়েছে একগুচ্ছ কড়া নির্দেশনা। সূত্র: হিন্দুস্তান টাইসম
হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানায়, প্রথম পর্যায়ে শুধু উড়োজাহাজে আসা পর্যটকেরাই কাশ্মীর ভ্রমণ করতে পারবেন। গত রোববার জারি করা এই নির্দেশনায় জন্মু ও কাশ্মীর সরকার আরও বলেছে, কাশ্মীরে নামার পর করোনা শনাক্তে পর্যটকদের জন্য আরটি–পিসিআর পরীক্ষা করা বাধ্যতামূলক। হোটেলের কক্ষ সংরক্ষণ করার বিষয়টিও নিশ্চিত করতে হবে তাঁদের।
নির্দেশনায় বলা হয়, করোনা পরীক্ষার নেগেটিভ ফলাফল না আসা পর্যন্ত পর্যটকদের সংশ্লিষ্ট হোটেলেই অবস্থান করতে হবে এবং সেখান থেকে বের হতে পারবেন না তাঁরা। বিমানবন্দরে নেমেই শর্তসংবলিত একটি ফরমে স্বাক্ষর করতে হবে তাঁদের। তবে করোনার নেগেটিভ ফলাফলের রিপোর্ট সঙ্গে নিয়ে কাশ্মীরে আসা পর্যটকদের তাঁদের সংরক্ষণ করা হোটেল কক্ষে অবস্থান করার বাধ্যবাধকতা নেই। অবশ্য কাশ্মীরে ঢুকে তাঁদেরও আরটি–পিসিআর পরীক্ষা করতে হবে। নির্দেশনায় আরও রয়েছে, জন্মু ও কাশ্মীর থেকে পর্যটকদের ফেরত যাওয়ার বিমান টিকিট নিশ্চিত করা ইত্যাদি।